ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

কনডম কিনতে ‘শরম’ তাই প্লাস্টিকের থলি… উভয়েই হাসপাতালে

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২০:২০, ১৬ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৬:০৮, ২৫ সেপ্টেম্বর ২০১৬

পয়সা বাঁচাতে না অন্য কোন কারণে তা খোদায় মালুম- কনডমের বদলে তারা ব্যবহার করেছিলেন প্লাস্টিকের ব্যাগ। কাজটা যতই উদ্ভট মনে হোক, এমন ঘটনা ঘটিয়েছে ভিয়েতনামের এক যুগল। পরিণতি খুব ভাল কিছু হয়নি- তাদের ছুটতে হয়েছে হাসপাতালে।

সুরক্ষার জন্য মিলনের সময়ে প্রচলিত নিরোধেকের (কনডম) স্থলে প্লাস্টিক ব্যাগ ব্যবহারের ফলে তাদের উভয়ের অঙ্গ ক্ষতিগ্রস্ত হয় এবং রক্ত বইতে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় তারা হাসপাতালমুখো হতে বাধ্য হন।

তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, পয়সা বাঁচাতে নয়- দোকানে গিয়ে কনডম কিনতে লজ্জা লাগে, তাই এই পদ্ধতির দ্বারস্থ হয় তারা।

তবে যে পরিস্থিতিতেই তারা এটা করে থাকুন না কেন, চিকিৎসকরা এ ধরনের কাণ্ডকে ‘অবৈজ্ঞানিক’ আখ্যা দিয়েছেন। তাদের চিকিৎসা প্রদানকারী চিকিৎসক বলেছেন, ওই প্লাস্টিকের থলি বেশ মোটা ছিল- এ কারণে তাদের গোপনাঙ্গ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া প্লাস্টিক ফেটেও যেতে পারতো- এতে যৌন রোগ বা জন্মনিরোধ সংক্রান্ত সুরক্ষার উদ্দেশ্য ব্যহত হতো।

এদিকে, এ ঘটনা মিডিয়ায় চাউর হওয়ার পর সম্প্রতি ভিয়েতনামে যৌন সুরক্ষার বিষয়ে সরকারসহ সংশ্লিষ্ট অন্যান্য মহল নড়েচড়ে বসেছে।

এরই ধারাবাহিকতায় হ্যানয় বিশ্ববিদ্যালয় ও হ্যানয় মেডিকেল কলেজ ২৭০০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ওপর এক জরিপ চালায়। এতে দেখা যায় ১৬% শিক্ষার্থী যৌন সম্পর্ক স্থাপনের বিষয় স্বীকার করেছে। এই দলেরও মাত্র এক তৃতীয়াংশ প্রথমে কনডম ব্যবহার করেছে। আর ২৫% ছাত্র জানিয়েছেন নিরোধক কিনতে তাদের ‘শরম’ লাগে।

নিউজওয়ান২৪.কম/আরকে

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত