ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ওয়াই-ফাই ব্যবহারেই বিপদ বেশি!

আইটি ডেস্ক

প্রকাশিত: ১৭:৪২, ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ১১:২১, ২০ অক্টোবর ২০১৭

ইন্টারনেটের ব্যবহার সহজ করতে আসে ওয়াই-ফাই। তারবিহীন এই ব্যবস্থা দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠে। তবে এর বিপদও যে বেশি, তা জানালেন বেলজিয়াম কে ইউ ল্যুভেন বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাথু ফানহোয়েফ ও ফ্রাঙ্ক পাইসেনস।

নিজেদের ব্লগে তারা দাবি করেছেন, ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড দেওয়া থাকলেও তা সুরক্ষিত নয়। এটি ভেদ করে সহজেই সাইবার হানা হতে পারে।

সাইবার হানার কবলে পড়তে পারে ওয়াই-ফাই সিকিউরিটি প্রোটোকল ‘ডব্লিউ পি এ-২’। যদিও বিশেষজ্ঞরা এখনও এ ধরনের অ্যাটাকের কোনো উদাহরণ খুঁজে পাননি। তবে অ্যান্ড্রয়েড ভেন্ডররা বিষয়টিকে বেশ গুরুত্ব সহকারেই দেখছেন।

গবেষকদের দাবি, সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসসহ ৪১ শতাংশ ওয়াই-ফাই নেটওয়ার্কে সাইবার হানা হতে পারে। অ্যান্ড্রয়েড ভেন্ডররা ওয়াই-ফাইয়ের সুরক্ষা বাড়ানো নিয়েও ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছেন।

সাইবার বিশেষজ্ঞরা অবশ্য গবেষকদের এই দাবি নিয়ে বেশ সন্দিহান। তাদের মতে, প্রাইভেট কানেকশনে হ্যাকাররা-হানার ঝুঁকি বেশ কম।

বিশেষজ্ঞদের পরামর্শ, এ নিয়ে সুরক্ষাকবচ তৈরি না হওয়া পর্যন্ত ওয়াই-ফাইয়ের বদলে ল্যান ব্যবহার করা যেতে পারে। তাতে হ্যাকারদের হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

বিশ্বজুড়ে ওয়াই-ফাইয়ের সিকিউরিটির মান রক্ষা করার দায়িত্ব রয়েছে ওয়াই-ফাই অ্যালায়েন্সের। তারা অবশ্য আশ্বাস দিয়েছেন, ওয়াই-ফাইয়ের সিকিউরিটিতে কোনো সাইবার হানার উদাহরণ খুঁজে পাওয়া যায়নি।

সাইবার বিশেষজ্ঞ জিতেন জৈন বলেন, ‘হিডেন মোডে ওয়াই-ফাই ব্যবহার করা যেতে পারে। তাতে সাইবার হানার আশঙ্কা কমবে।’

হ্যাকারদের হাত থেকে বাঁচতে লিনাক্স ব্রাউজার বা অ্যান্ড্রয়েডের ৬.০ ভার্সন ব্যবহারের পরামর্শ দিয়েছেন ম্যাথু ফানহোয়েফ।

নিউজওয়ান২৪.কম

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত