ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আহত করার শাস্তি এবং ‘কুকুরের প্রাণের’ দাম!

আইন-কানুন ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৭, ৯ ডিসেম্বর ২০১৬   আপডেট: ১০:৫৬, ১০ ডিসেম্বর ২০১৬



মানুষের দ্বারা মানুষ আহত বা নিহত হলে এর বিচার-শাস্তি আছে। কিন্তু কোনো পশুকে কেউ আহত করলে বা হত্যা করলে এর শাস্তি কী হতে পারে?

এক কুকুরকে কেন্দ্র করে মামলার সূত্রে এমন প্রশ্ন দিল্লির এক সেশন আদালতের সামনে আসে। মজার বিষয় হচ্ছে, মামলাটি করেছেন খোদ অভিযুক্ত নিজে।

ধারালো বস্তু দিয়ে আঘাত করে নিজের পোষা কুকুরকে আহত করার অভিযোগে নিজেই ওই মামলা করেন সানি নামরে ওই যুবক।

আদালত তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডববিধির ৪২৯ ধারায় মামলা চালানোর অনুমতি দিয়েছে। এই ধারা মতে, ৫০ রুপি বা তার বেশি দামের প্রাণীকে হত্যা বা আহতকারীর বিরুদ্ধে দণ্ডের বিধান রয়েছে।

প্রথমে স্থানীয় ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলার ফয়সালা হয়। এরপর তা সেশন আদালতে যায়। সেখানে মামলার পুনর্বিচারে অতিরিক্ত সেশন জজ নরেশ কুমার মালহোত্রা বলেন- অধীনস্থ আদালত কুকুরের মূল্য ৫০ রুপির চেয়ে কম ধরেছেন- যা ঠিক হয়নি। এর ব্যাখ্যা হিসেবে আদালত বলেন, যেহেতু কুকুরটি অভিযোগকারীর নিজের, তাই এর দাম ৫০ রুপির কম হতেই পারে না। তিনি আরও বলেন, ম্যাজিস্ট্রেট আদালত অপরাধের গুরুত্ব সঠিকভাবে বিবেচনায় নেয়নি।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে দিল্লিবাসী সানি তার পোষা ওই কুকুরটিকে মারাত্মক আহত করেন। এরপর পশুটিকে সঞ্জয় গান্ধী এনিমেল কেয়ার সেন্টারে নেওয়া হয়, ক্ষতস্থানে কয়েকটি সেলাই দিতে হয়।
সুস্থ হওয়া পর্যন্ত কুকুরটির হাসপাতালে ভর্তি থাকতে হয় এক মাস দুইদিন।

গত জানুয়ারিতে ম্যাজিস্ট্রেট আদালত এই মামলায় অভিযুক্তকে খালাস দিয়ে বিচার শেষ করেছিল। কিন্তু দিল্লি পুলিশ ওই রায়কে চ্যালেঞ্জ করলে সেশন আদালত সম্প্রতি দেওয়া নয়া রায়ে অভিযুক্ত সানির বিরুদ্দে ৪২৯ ধারায় মামলা চালানোর আদেশ দেয়।
নিউজওয়ান২৪.কম/আরকে

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত