ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আসামে উলফা অ্যাম্বুশে সেনাদল, হত ৩ আহত ৪

সার্ক অঞ্চল ডেস্ক

প্রকাশিত: ১২:৪৭, ১৯ নভেম্বর ২০১৬   আপডেট: ১৬:৫৮, ২১ নভেম্বর ২০১৬

ভারতের আসাম রাজ্যে সেনাদের একটি গাড়ি বহরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী উলফার সশস্ত্র হামলায় অন্তত তিন সেনা নিহত হয়েছে।

শনিবার নবভারতটাইমস.কম জানায়, রাজ্যের তিনসুকিয়া জেলায় সন্দেহভাজন জঙ্গিদের ওই হামলায় আহতদের হাসপাতালে নেওয়ার পর সেখানে মারা দুজন। এছাড়া গুরুতর জখম রয়েছেন ৪ জন। তবে এনডিটিভি জানায়, হসপাতালে নেওয়অর পরই তিনজন মারা যায়।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়াল চরমপন্থি সন্ত্রঅসীদের কঠোর শাস্তি দেওয়ার ঘোষণা করেছেন। ১৯৯০ সালে ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামকে (উলফা) ভারত সরকার নিষিদ্ধ ঘোষনা করে।

এদিকে, ভারতীয় প্রতিরক্ষা বিভাগের জনসংযোগ কর্মকর্তা লে. কর্নেল সুনিত নিউটন জানান, ভোর সাড়ে পাঁচটার দিকে এ ঘটনা ঘটে। তিনি বলেন, চরমপন্থিরা রাস্তার ওপর একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুঁতে রেখেছিল। আইইডি বিস্ফোরণের পর সেনাবাহিনীর গাড়িবহর থেমে যায়। এরপর সন্ত্রাসীরা বেপরোয়া গুলিবর্ষণ শুরু করে।

স্থানীয় সূত্রগুলো জানায়, রাস্তার যেখানে অ্যাম্বুশ পাতা হয়েছিল তার উভয় দিকে ছিল ঘন জঙ্গল। বিস্ফোরণের পর সৈন্যদের গাড়িবহর থেমে গেলে রাস্তার উভয় দিক থেকে ভয়াবহ গোলাগুলি শুরু হয়। এসময় ফাঁদে পড়া সৈন্যরাও গাড়ি থেকে পাল্টা জবাব দেয়।

সামরিক পরিভাষায় এ ধরনের অ্যাম্বুশকে ‘বক্স অ্যাম্বুশ’ বলা হয়। ঘটনার পর জঙ্গিদের খোঁজে ঘটনাস্থল ও আশপাশে ব্যাপক তল্লাশি চলছে বলে জানায় এনডিটিভি।

গত বুধবারও জঙ্গিরা আসামের পেনগেরি চা বাগান এলাকায় হামলা চালিয়ে একজনকে হত্যা করে। ওই ঘটনায় আহত হয় অপর দুইজন।
নিউজওয়ান২৪.কম/একে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত