ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আমৃত্যু দণ্ডপ্রাপ্ত জামালপুরের রাজাকার ইউসুফ আলী মারা গেছে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১২:৩৭, ১৮ নভেম্বর ২০১৬   আপডেট: ১৮:৪৭, ১৯ নভেম্বর ২০১৬

এসএম ইউসুফ আলী রাজাকার        -ফাইল ফটো

এসএম ইউসুফ আলী রাজাকার -ফাইল ফটো

জামালপুরের এসএম ইউসুফ আলী রাজাকারের মৃত্যু হয়েছে হাসপাতালে। যুদ্ধাপরাধ মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামি ছিল ইউসুফ।

গতকাল (বৃহস্পতিবার) রাত ৮টা ৫০মিনিটে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই রাজাকার কমান্ডারের মৃত‌্যু হয় বলে পারিবারিক সূত্র জানায়।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে জামালপুরে মুক্তিযুদ্ধের সংগঠক নুরুল আমীনকে অপহরণ করে হত্যায় জড়িত ছিলেন ইউসুফ। অভিযোগ প্রমাণিত হওয়ায় চলতি বছর ১৮ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব‌্যুনাল ৮৫ বছর বয়সী এই রাজাকারকে আমৃত্যু কারাদণ্ডের রায় দেন।

একই মামলায় অপর আসামিদের মধ্যে আশরাফ হোসেন, আব্দুল মান্নান ও আব্দুল বারীকে মৃত‌্যুদণ্ড এবং অ্যাডভোকেট শামসুল হক ওরফে ‘বদর ভাই’, ইসলামী ব্যাংকের সাবেক কর্মকর্তা শরীফ আহাম্মেদ ওরফে শরীফ হোসেন, আবুল হাশেম ও হারুনকে আমৃত্যু কারাদণ্ড দেন আদালত।

মামলায় দণ্ডপ্রাপ্ত আট আসামির মধ‌্যে কেবল শামসুল ও ইউসুফ কারাগারে ছিলেন। রায়ের বিরুদ্ধে তাদের আপিল সুপ্রিম কোর্টে শুনানির অপেক্ষায় রয়েছে।

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে দণ্ডভোগরত ইউসুফের বার্ধক্যজনিত নানা জটিলতা ছিল।

জ‌্যেষ্ঠ জেল সুপার জাহাঙ্গীর কবির জানান, বৃহস্পতিবার দুপুরে অসুস্থ হয়ে পড়লে ইউসুফকে কারা হাসপাতাল থেকে ঢামেক হাসপাতালে নেওয়া হয়।

জামালপুর শহরের সিংহজানী বহুমুখী উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ইউসুফ আলী একাত্তরে জামায়াতের রাজনীতিতে যুক্ত ছিলেন। শহরের মধুপুর রোডের জিগাতলা এলাকার বাসিন্দা ইউসুফ জামায়াতের মনোনয়নে ১৯৭০ সালে এমএনএ নির্বাচন করে পরাজিত হয়। ট্রাইব্যুনাল সূত্রে জানা যায়, মুক্তিযুদ্ধ শুরু হলে রাজাকার বাহিনীতে যোগ দিয়ে স্বাধীনতা বিরোধী কর্মকাণ্ডে তৎপর হয়ে ওঠে ইউসুফ।

নিউজওয়ান২৪.কম/আরকে

আরও পড়ুন
অপরাধ বিভাগের সর্বাধিক পঠিত