ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

আতঙ্কিত পা্ইলট: ম্যা’ম জ্বালানি সংকট! গা করেনি কন্ট্রোল টাওয়ার?

বটতলা ডেস্ক

প্রকাশিত: ০২:১৬, ৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ১৪:৩৮, ৭ ডিসেম্বর ২০১৬

নিহতদের দেহাবশেষ ভরা কফিনের সারি, শেষ সম্মান জানাতে শাপোকোয়েনসে ক্লাবের লোগো সম্পলিত কম্বলে মোড়ানো হয়েছে

নিহতদের দেহাবশেষ ভরা কফিনের সারি, শেষ সম্মান জানাতে শাপোকোয়েনসে ক্লাবের লোগো সম্পলিত কম্বলে মোড়ানো হয়েছে

বলিভিয়া বাতিল করেছে অপরাধী এয়ারলাইন লামিয়াকে

গত ২৯ নভেম্বর কলম্বিয়ার আকাশে ৭৭ জন আরোহী নিয়ে উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় বলিভিয়া সরকার লামিয়া নামে সংশ্লিষ্ট এয়ারলাইনারটির লাইসেন্স বাতিল করে দিয়েছে। এছাড়া দেশটির সিভিল এভিয়েশন ও বিমানবন্দর প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকেও তদন্ত চলাকালীন সময় পর্যন্ত বরখাস্ত করা হয়েছে।

জ্বালানি শেষ হয়ে যাওয়ায় ঘটা ওই উড়োজাহাজ দুর্ঘটনায় ব্রাজিলের শাপোকোয়েনসে নামের ক্লাব ফুটবল দলের অধিকাংশ খেলোয়াড়-কর্মকর্তা ছাড়াও ২০ জন সাংবাদিকও নিহত হন।

ফুটবলার-ক্লাব কর্মকর্তা, সাংবাদিক ও সাধারণ যাত্রীসহ বলিভিয়া থেকে চার্টার করা ওই উড়োজাহাজটি কলম্বিয়ার মেদেলিন শহরে যাচ্ছিল। ব্রাজিলীয় ক্লাব দলটি সেখানে দক্ষিণ আমেরিকান জনপ্রিয় একটি ক্লাব কাপের ফাইনাল খেলতে যাচ্ছিল। গুরুত্বপূর্ণ ওই ম্যাচ কাভার করতে সঙ্গী হয়েছিলেন বিভিন্ন মিডিয়ার সাংবাদিকদের ২০ জনের একটি গ্রুপ।

পাইলটের শেষ সময়ের আর্তি

এদিকে, নিহতদের শোকাতুর স্বজনরা প্রিয়জনদের মরদেহ শনাক্তের পাশাপাশি বিধ্বস্ত বিমানটির পাইলটের শেষ মুহূর্তের আকুতিভরা ভয়েস রেকর্ড ভারাক্রান্ত পরিবেশের সৃষ্টি করেছে সংশ্লিষ্ট স্বজন হারাদের মাঝে। পাইলটের ওই রেকর্ড করা কণ্ঠস্বরে শোনা যায় বড়সর একটি প্লেনকে আকাশের অতো ওপর থেকে তেলবিহীন অবস্থায় কীভাবে অবতরণ করাবেন- সেই অসহায় মুহূর্তের সকরুণ বয়ান।

প্রসঙ্গত, লামিয়া নামের ওই উড়োজাহাজ পরিবহন কোম্পানিটি দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের ফুটবল দল ও খেলোয়াড়দের বহন করার ক্ষেত্রে সুপরিচিত নাম। তাদের ফ্লাইটে লিওনেল মেসিসহ লাতিন অঞ্চলের অনেক সুপারস্টার যাতায়াত করে থাকেন।

ফরেনসিক পরীক্ষায় দেখা গেছে, নিহতদের মধ্যে ৬৪ জন ছিল ব্রাজিলীয়, ৫ জন বলিভীয়, একজন ভেনেজুয়েলীয় ও একজন প্যারাগুয়ের নাগরিক।

এদিকে, কলম্বিয়ার মিডিয়া বিধ্বস্তি উড়োজাহাজটির পাইলটের শেষ মুহুর্তের অডিও ক্লিপ প্রচার করেছে। এতে শোনা যায়- আকাশের অত ওপরে জ্বালানি শেষ হয়ে যাওয়ায় জাহাজটির চালক মিগুয়েল কুইরোগার ভয়াবহ আক্ষেপ আর আর্তি। তিনি জরুরি অবতরণের জন্য কাছাকাছি কন্ট্রোল টাওয়ারের অনুমতি চাচ্ছিলেন।

মিগুয়েলের আর্তিভরা অনুরোধের জবাবে দায়িত্বরত নারী অপারেটর তাকে জানান, অন্য একটি প্লেন যেহেতু অবতরণ করতে যাচ্ছে তাই তাকে আরও সাত মিনিট অপেক্ষা করতে হবে।

মিগুয়েল ফের বলেন, ম্যাডাম, আমাদের জ্বালানি সংকট দেখা দিয়েছে। এ কারণেই আমি আগে অবতরণের অনুমতি চাচ্ছি!

এর কিছুক্ষণ পরই পাইলটের কণ্ঠস্বর শোনা যায়- ম্যাডাম, লিমা-মাইক-ইন্ডিয়া (উড়োজাহাজ চলাচলে ব্যবহৃত কোড ল্যাঙ্গুয়েরে বর্ণ) ২৯৩৩ পুরোই বিপর্যস্ত এখন! সম্পূর্ণ বৈদ্যুতিক বিপর্যয়, জ্বালানিহীন অবস্থায়!

এদিকে সংশ্লিষ্ট এয়ার ট্রাফিক কন্ট্রোলার জানান, তিনি এখন লোকজনের কাছ থেকে হুমকি পাচ্ছেন। তাকে জরুরি নিরাপত্তার বিষয়ে অজ্ঞ বলে দোষারোপ করা হচ্ছে।

নিউজওয়ান২৪.কম-এ আরও পড়ুন জ্বালানি শেষ! ফুটবল দলসহ ৮১ আরোহী নিয়ে প্লেন বিধ্বস্ত, উদ্ধার ৬

আত্মপক্ষ সমর্থন করে ওই ট্রাফিক কন্ট্রোলার বলেন, পরিপূর্ণ নিশ্চয়তার সঙ্গে বলতে চাই- আমি মানবিক এবং প্রযুক্তিগতভাবে যা যা করা সম্ভব তার সবই করেছি ওই প্রাণগুলোকে বাঁচাতে।

এদিকে, কলম্বিয়ার সিভিল অ্যারোনটিক্স এজেন্সি বলছে, পাইলটের কণ্ঠস্বর ধারণ করা ওই টেপটির সময়গত ধারবাহিকতায় গড়বড় রয়েছে।

লামিয়া কোম্পানি উড়োজাহাজটিতে তেলের যৌক্তিক মওজুদ সম্পর্কিত আন্তর্জাতিক রীতিনীতি অমান্য করেছে- একথা বলেন সিভিল অ্যারোনটিক্স এজেন্সির এয়ার সেফটি চিফ ফ্রেডি বনিলা।

ব্ল্যাকবক্স বিশ্লেষণে ছয়মাস লাগবে

তদন্তকারীরা জানিয়েছেন, উড়োজাহাজটির ব্ল্যাকবক্স রেকর্ডার বিশ্লেষণ করে দুর্ঘটনার মূল কারণ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছতে কমপক্ষে চয়মাস সময় লাগবে।

প্রসঙ্গত, প্রথমদিকে জানা গিয়েছিল ওই উড়োজাহাজে ৮১ জন আরোহী ছিল যাদের মধ্যে মাত্র ছয়জন রক্ষা পেয়েছে। তবে পরে জানা যায়, যাত্রী ও ক্রুসহ ৭৭ জন আরোহী ছিল। ভয়াবহ ওই দুর্ঘটনার পর ছয়জন প্রাণে বেঁচে যায় আর ৭১ জন নিহত হয়।

অলৌকিকভাবে প্রাণে বেঁচে যাওয়াদের মধ্যে আছেন শাপোকোয়েনসে ক্লাবের রক্ষণভাগের খেলোয়াড় অ্যালান রুশচেল, গোলরক্ষক জ্যাকসন ফোলমান, খেলোয়াড় হেলিও নেতো, সাংবাদিক রাফায়েল হেনজেল ও দুজন ক্রু। এরা সবাই কমবেশি মারাত্মক আহত হয়েছেন। এমিরেটস২৪৭, ইয়াহুনিউজ
নিউজওয়ান২৪.কম/এসএ

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত