ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আওয়ামী লীগের কোন্দলে বাজিমাত বিএনপি

নিউজ ওয়ান টুয়েন্টি ফোর ডেস্ক

প্রকাশিত: ০৮:৪১, ২৭ অক্টোবর ২০১৭  

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছে বরগুনা-১ (সদর-আমতলী-তালতলী) আসন। এখানে দলীয় রাজনীতিতে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের কোন্দল চরম আকার ধারণ করেছে।

বিএনপি এ সুযোগ কাজে লাগিয়ে আওয়ামী লীগের এই ঘাঁটিতে মাথাচাড়া দিয়ে উঠতে চায়।

এ আসনে দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপিতে প্রবীণদের পাশাপাশি রয়েছেন বিপুলসংখ্যক নবীন মনোনয়নপ্রত্যাশী। জাতীয় পার্টিসহ অন্যান্য দলও প্রার্থী বাছাইয়ের কাজ করছে। তবে এ আসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।  

বরগুনায় আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সাবেক সংসদ সদস্য ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক মশিউর রহমান শিহাব, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল আহসান মহারাজ, সাবেক পৌর মেয়র ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মো. শাহজাহান ও জেলা আওয়ামী লীগের সদস্য গোলাম সরোয়ার ফোরকান প্রমুখ।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ১৯৯১ সালের নির্বাচনে প্রথম জয়ী হয়ে এ আসন থেকে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। দলের দুর্দিনে সামনের সারিতে থেকে জেলায় তিনি আওয়ামী লীগকে সংগঠিত করেছেন। তবে সম্প্রতি কিছু অতি উৎসাহীর কারণে তিনি জনপ্রিয়তায় পিছিয়ে পড়েছেন। নবীনদের মাঝে মনোনয়ন দৌড়ে শক্ত অবস্থানে আছেন মশিউর রহমান শিহাব।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সঙ্গে তিনি সমান তালে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। জানতে চাইলে মশিউর রহমান শিহাব বলেন, সরকারের সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে বরগুনাকে একটি মডেল জেলা হিসেবে গড়ে তুলতে চাই। দল মনোনয়ন দিলে নির্বাচন করতে প্রস্তুত। ভোটের পরিসংখ্যানে এ আসনে বিএনপির অবস্থান দুর্বল হলেও এ বছর আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল কাজে লাগিয়ে বাজিমাত করতে চায় বিএনপি। দলীয় মনোনয়ন পেতে আশাবাদী একাধিক নেতা। মনোনয়নপ্রত্যাশীদের তালিকায় রয়েছেন জেলা বিএনপির সভাপতি মাহবুবুল আলম ফারুক মোল্লা, বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-শ্রমবিষয়ক সম্পাদক ফিরোজ উজ জামান মামুন মোল্লা, জেলা বিএনপির উপদেষ্টা মো. আবদুল মজিদ মল্লিক, সাবেক এমপি মতিয়ার রহমান তালুকদার, কৃষক দলের সভাপতি লে. কর্নেল (অব.) মো. আবদুল খালেক প্রমুখ।

বরগুনা জেলা বিএনপির সভাপতি মাহবুব আলম ফারুক মোল্লা দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী। তবে তৃণমূল নেতা-কর্মীদের অভিমত, নতুনদের অগ্রাধিকার দিয়ে বিএনপির রাজনীতিকে বরগুনায় সক্রিয় করা। জানতে চাইলে ফিরোজ উজ জামান মামুন মোল্লা বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বেশ কিছু এলাকায় তরুণ নেতৃত্বকে নিয়ে আসার জন্য চেষ্টা করছেন। বরগুনায় আমাকে মনোনয়ন দিলে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল কাজে লাগিয়ে বিএনপিকে এ আসনটি উপহার দিতে পারব। এ ছাড়া জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন জাতীয় পার্টি বরগুনা জেলা কমিটির সাবেক সভাপতি মো. শাহজাহান মঞ্জুর।

আরও পড়ুন
স্বদেশ বিভাগের সর্বাধিক পঠিত