ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

অর্থ ছাড়া ফেসবুকে সংবাদ শেয়ারের দিন প্রায় শেষ

আইটি ডেস্ক

প্রকাশিত: ১৩:২২, ২৫ অক্টোবর ২০১৭  

ফাইল ছবি

ফাইল ছবি

সবুক এমন এক পদক্ষেপ নিতে যাচ্ছে যাতে কনটেন্ট প্রকাশকরা বিপদে পড়তে যাচ্ছে। যেসব প্রকাশকরা ফেসবুকে পেজ তৈরি করে বিভিন্ন কনটেন্ট বা খবর প্রচার করে তাদের জন্য নিউজফিডের সুবিধা রাখছে না প্রতিষ্ঠানটি। তবে নতুন সুবিধার মাধ্যমে সংবাদ শেয়ার করা যাবে অর্থের বিনিময়ে।

নতুন এই পদক্ষেপের প্রথম ধাপ হিসেবে ছয়টি দেশে ফেসবুক পেজ থেকে এই সংবাদ প্রকাশ বন্ধ হয়ে গেছে। যা প্রকাশকদের হঠাৎ করে বিনা নোটিশে বিপদে ফেলে দিয়েছে। তবে ফেসবুক বলছে, শ্রীলঙ্কা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়াতেমালা ও কম্বোডিয়াতে পরীক্ষামূলক পদক্ষেপ। এখনই বিশ্বের সব জায়গায় এটি শুরু হচ্ছে না।

অর্থ ছাড়া সংবাদ প্রকাশ না করলে তখন ফেসবুকের চিত্রটা কেমন হতে পারে? সম্প্রতি ফেসবুক ‘এক্সপ্লোর ফিড’ নামের নতুন একটি ফিচার চালু করেছে। এই ফিচারে প্রকাশক ও প্রতিষ্ঠানের কাছ থেকে আসা কনটেন্ট মূল ফিডে থাকবে না। তার পরিবর্তে এসব পোস্ট এক্সপ্লোর ফিডে থাকবে। তবে এক্সপ্লোর ফিডগুলো নিউজফিডে দেখাবে না। ফেসবুক বলছে, ব্যবহারকারীদের দুটি ফিড দেখানো হবে একটিতে পরিবার, বন্ধু-বান্ধব ও অন্যটিতে প্রতিষ্ঠান ও প্রকাশকদের।

এক্সপ্লোরার ফিড বর্তমানে ফেসবুকের ওয়েব সংস্করণের বাম দিকের অপশনগুলোর একেবারে নিচে রয়েছে এবং আইওএস অ্যাপে এক্সপ্লোর অপশনে গিয়ে এটি খুঁজে নিতে হয়। এদিকে পরীক্ষামূলক প্রকাশকদের পেজের পোস্টগুলো এক্সপ্লোর ফিডে সরিয়ে দেওয়ায় পোস্টের ‘অর্গানিক রিচ’ দুই তৃতীয়াংশ কমে গেছে। আর পরীক্ষা কত দিন চালানো হবে তা জানায়নি ফেসবুক। তবে পরীক্ষা চালানো দেশ স্লোভিনয়ার বড় ৬০টি মিডিয়া পেজের ইন্টারঅ্যাকশন (লাইক, কমেন্ট, শেয়ার) একেবারেই নেমে গেছে।

অনলাইন প্রকাশনা প্ল্যাটফর্ম মিডিয়ামের এক প্রতিবেদনে বলা হয়েছে এটি অন্য দেশে সম্পূর্ণ চালু করার ঘোষণা না এলেও যেসব প্রকাশনা প্রতিষ্ঠান ফেসবুকে খবর প্রচার করেন, তাদের জন্য সতর্কবার্তা।

তবে এক ব্লগপোস্ট ফেসবুকের নিউজ ফিড প্রধান অ্যাডাম মোসেরি জানিয়েছেন, ‘এই ফিচার পরীক্ষার উদ্দেশ্য হলো- মানুষ তাদের ব্যক্তিগত আর প্রকাশ্য কনটেন্টগুলো আলাদা জায়গায় দেখতে চান কিনা তা বুঝতে পারা। আর এবিষয়ে ব্যবহারকারিদের অভিজ্ঞতা সম্পর্কে আমরা শুনব এবং তাদের ভালো লাগা এবং খারাপ লাগার উপর সিদ্ধান্ত নেওয়া হবে।’

সূত্র: রিকোড

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত