ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

খালেদা-সুষমা বৈঠক

অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ভারত

নিউজ ওয়ান টুয়েন্টি ফোর ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৫, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ১৪:১০, ২৩ অক্টোবর ২০১৭

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বাংলাদেশের আগামী নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায় ভারত; দেশটির সফররত পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ গতকাল রবিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে এমন প্রত্যাশার কথা জানান।

সুষমা স্বরাজ বলেন, ভারত চায় পার্শ্ববর্তী দেশগুলোতে স্বাভাবিক গণতান্ত্রিক চর্চা এবং নির্বাচনও যেন সুষ্ঠু হয়।

গত রাতে খালেদা জিয়া প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। রাত ৮টা থেকে ৮টা ৪৫ মিনিট পর্যন্ত এ বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর বৈঠক সম্পর্কে উপস্থিত সাংবাদিকদের ব্রিফ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ হলো রোহিঙ্গা ইস্যু ও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি।

মির্জা ফখরুল জানান, দুই নেত্রীর মধ্যে বৈঠকে বিএনপি চেয়ারপারসন এ দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতির কথা তুলে ধরেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী তা আগ্রহ নিয়ে শুনেছেন। তিনি বলেছেন, বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত তার পার্শ্ববর্তী সব দেশে স্বাভাবিক গণতান্ত্রিক চর্চা দেখতে চায়; দেখতে চায় সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন তথা নির্বাচিত সরকার। পাশাপাশি নির্বাচন কমিশন যাতে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে পারে সে বিষয়েও তিনি প্রত্যাশা ব্যক্ত করেন বলে জানান ফখরুল।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার কথা উত্থাপন করে খালেদা জিয়া বলেছেন, তাদের সাময়িকভাবে আশ্রয় দেওয়া হয়েছে। কিন্তু তারা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারে সে ব্যাপারে তিনি ভারতের ভূমিকা প্রত্যাশা করেন। জবাবে সুষমা স্বরাজ বলেন, ভারতও চায়, রোহিঙ্গারা যাতে ফিরে যেতে পারে। এ জন্য ভারতের পক্ষ থেকে চাপ অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।

খালেদা জিয়া ও মির্জা ফখরুল ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহউদ্দিন আহমেদ বৈঠকে অংশ নেন। সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত বৈঠকে সুষমা স্বরাজের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত