ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

...কালিমালেপনে তৎপররা সংখ্যায় খুবই কম

কার্টুন ডেস্ক

প্রকাশিত: ১৪:০৯, ১০ জুলাই ২০১৬  

বিশ্বজুড়ে উগ্রতা আর অসহিষ্ণুতার বাড়বাড়ন্তের এই সময়ে শান্তিপ্রিয় হিসেবে খ্যাত বাঙালির জন্মভূমি বাংলাদেশেও এর আঁচ মাঝেমধ্যেই অনুভূত হচ্ছিল। কিন্তু গত ১ জুলাই কূটনৈতিক এলাকা গুলশানে যা ঘটে গেল তার ধাক্কা সবাইকে তুমুলভাবে নাড়িয়ে দিয়েছে। দুই পুলিশ কর্মকর্তাসহ ২২ জনকে হত্যা করে সন্ত্রাসীরা যার মধ্যে ১৫ জনই বিদেশি।

পরদিন সেনা কমান্ডেদের অভিযানে নিহত হয় সশস্ত্র ছয়জন। এ ঘটনা বাংলাদেশের বাস্তবতায় দুঃস্বপ্নের মতোই। এই দগদগে স্মৃতি পুরনো হবার আগেই এরপর ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় বৃহত্তম ঈদ জামাতের আগে জঙ্গি হামলায় নিহত হয় দুই পুলিশসহ ৪জন। বাকি দুজনের একজন এক নারী ও অপরজন হামলাকারী জঙ্গি যে নিহত হয় পুলিশের গুলিতে।

এ ঘটনা বিশ্বজুড়ে বাংলাশদেশকে নিয়ে আসে আলোচনায়। অনেকেই আশংকা করেন বাংলাদেশের অর্থনীতির প্রাণভোমরা পোশাক রপ্তানি এতে বাধাগ্রস্ত হবে যার প্রভাব পড়বে অর্থনীতিতে- ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশে বিনিয়োগ আর ব্যবসাসহ অন্যান্য কারণে বিদেশিদের আনাগোনা। এর সবগুলোই নেতিবাচক খবর বাংলাদেশের জন্য যার ক্রীড়নক অপরিনামদর্শী সন্ত্রাসী তৎপরতা।

তবে এতসব প্রতিকূল পরিস্থিতির মধ্যেও দেশের বৃহৎ জনগোষ্ঠী কিন্তু বরাবরই এইসব অশুভ তৎপরতা বিরোধী। তারা নিজেদের সর্বস্ব দিয়ে, সবটুকু উদ্যোগ দিয়ে, মানসিক শক্তি দিয় বাংলাদেশকে অগ্রসরমান রাখতে চায়। চায় ঈদের চাঁদের মতোই বাঙালির খুশিকে চিরউজ্জ্বল স্নিগ্ধ রাখতে।

আমাদের খুশির চাঁদকে কালিমালিপ্তকরণে তৎপররা সংখ্যায় খুবই কম আর বিপরীতে তাদের অপকর্মকে শুভচিন্তা আর ইতিবাচক কর্মতৎপরতায় মুছে দিতে তৎপরদের সংখ্যা অনেক অনেক বেশি- এটাই বিরাট আশার কথা।

রবিবার ইংরেজি দৈনিক নিউএজে ছাপা তরুণ প্রজন্মের শক্তিমান কার্টুনিস্ট মেহেদি হকের কার্টুনটিতে এই অভিব্যক্তিই যেন ফুটে উঠেছে। সৌজন্যে: নিউএজ

নিউজওয়ান২৪.কম/একে

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত