News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৮ জ্যৈষ্ঠ ১৪২৫, বুধবার ২৩ মে ২০১৮, ৯:০৫ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ খবর
ইন্টারনেট দুনিয়ায় ঝড় তোলা মেয়েটি কে? (ভিডিও) খালেদা জিয়াকে জেলে রেখে নির্বাচন হতে দেয়া হবে না: বিএনপি মেজর কে পিটিয়েছে পুলিশ আসামে এনআরসি’র তালিকায় নেই ৭০ শতাংশ বাঙালি! শেখ হা‌সিনার অধীনে নির্বাচ‌নে বিএন‌পি যাবে না: খালেদা জিয়া

অন্যের যেসব সামগ্রী হতে সাবধান!


২৯ অক্টোবর ২০১৭ রবিবার, ০১:৪২  পিএম

নিউজ ওয়ান টুয়েন্টি ফোর ডেস্ক


অন্যের যেসব সামগ্রী হতে সাবধান!

ফাইল ছবি

প্রতিটা মানুষের আলাদা কিছু ব্যবহারিক সামগ্রী থাকে। যেগুলো শুধু হবে নিজের জন্যই। কারণ এসব সামগ্রীর সরাসরি ব্যবহার, একজন থেকে অন্যজনের শরীরে জীবাণু ছড়াতে পারে। যেমন চিরুনি ও হেয়ার ক্লিপ উকুন ও খুসকি ছড়ায়। তাই যাই হোক না কেন, নিজের একান্ত সামগ্রীগুলো সযত্নে রাখুন শুধুই নিজের জন্য।

তোয়ালে
রেজার, টুথব্রাশের মতো তোয়ালে ব্যবহারেও হতে হবে সাবধান। কারণ তোয়ালে শেয়ারের মাধ্যমে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বা চর্মরোগ ছড়িয়ে পড়ার আশংকা থাকে। তাই সুইমিং বা স্পোর্টস ক্লাব, সমুদ্রে গেলে অবশ্যই নিজের ছোট তোয়ালেটি সঙ্গে নিতে ভুলবেন না।

স্লিপার
বাথরুমের জন্য সাধারণত একই স্লিপার সবাই ব্যবহার করি। বাসায় থাকার কারণে পায়ে তেমন জীবাণু থাকে না, তাই বিষয়টি নিরাপদ। তার ওপর ঘরের স্লিপার পা কে রাখে পরিষ্কার। তবে দুশ্চিন্তার বিষয় হতে পারে অতিথিকে নিয়ে। বাহির থেকে আসা অতিথি পায়ে করে বিভিন্ন ফাঙ্গাস সঙ্গে আনতে পারে, বিশেষ করে গ্রাম থেকে এলে। তাই তার জন্য বাথরুমে আলাদা স্লিপার রাখুন।

কসমেটিক্স
নিজের মেকআপ কিট সবার সঙ্গে শেয়ার করতে যাবেন না। বিশেষ করে মেকআপ এপলাইয়ের ব্রাশ। পার্লারে গেলেও খেয়াল করবেন তারা যেন পরিষ্কার করা ব্রাশ ব্যবহার করে। ব্রাশের মাধ্যমে চর্মরোগ জলদি ছড়ায়।

লিপস্টিক
লিপস্টিকের কথা আলাদা করে বলার কারণ, এর শেয়ারিং হার্পিসের মতো ভাইরাস জনিত চর্মরোগ ছড়াতে পারে। ভালো ব্রান্ডের আসল লিপস্টিক কেনার পরও, লিপস্টিক শেয়ার করার কারণে ঠোঁটে ফাঙ্গাসের জন্ম হতে পারে। পরবর্তিতে যা ঘায়ের রূপ নিতে পারে। তাই লিপস্টিক ও লিপস্টিকের ব্রাশ কোন ভাবেই শেয়ার করবেন না। আর শেয়ার করতে হলে পরিষ্কার হাতের আঙুলের সাহায্যে লিপস্টিক লাগাবেন।

ডিওডোরেন্ট রোল অন
‘ডিওডোরেন্ট রোল অন’ বগলে সরাসরি ব্যবহার করা হয়। এতে ব্যাকটেরিয়ার মতো জীবাণু ছড়ানোর আশংকা অনেক বেশি থাকে। তাই সরাসরি ত্বকে ব্যবহার হওয়া সামগ্রী যা সাবান দিয়ে ধুয়ে রাখা যায় না, সেগুলো শেয়ার করা থেকে বিরত থাকুন।

শুধু কি স্কিন প্রোডাক্ট, জীবাণু ছড়াতে পারে আপনার কানের হেডফোনটিও। কারণ হেডফোন শেয়ার মানে, কানের ব্যাকটেরিয়ার শেয়ার। তাই বন্ধুকে নিজের হেডফোন ধার না দিয়ে, আসলে আপনি বন্ধুকে ইনফেকশনের হাত থেকে বাচাচ্ছেন।

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: