News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৮ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১:৫৭ অপরাহ্ণ
facebook twitter google plus rss
ব্রেকিং নিউজ
নারায়ণগঞ্জে দেয়াল ধ্বসে ৩ বোনসহ নিহত ৪ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে জর্ডানের রানি ১৬ অস্ত্রসহ মশিউর বাহিনীর প্রধান গ্রেফতার নাইজারে বন্দুকধারীদের হামলায় ১৩ পুলিশ নিহত ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, ৮৫.৬৫ শতাংশ অনুত্তীর্ণ
সর্বশেষ খবর
‘মৃত্যু ছাড়া আমার আর কোনো পথ নেই’ সন্ত্রাস আঁকড়ে ধরলে ধর্ম থাকে না: দালাই লামা স্ত্রী’র পরকীয়ায় সাপ নিয়ে যা ঘটালেন স্বামী! এই ভালো এই খারাপ আনিসুল হকের অবস্থা যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা

যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা


৩০ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ০৮:২৯  পিএম

স্পোর্টস ডেস্ক


যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা

বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে বিপিএলে খেলার জন্য দেশটির ক্রিকেটারদের ছাড়পত্র দেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেজন্য নিজেদের জাতীয় লিগের সময়ও পরিবর্তন করেছে তারা। ৪ নভেম্বরের পরিবর্তে নতুন তারিখ নির্ধারণ করেছে ৭ থেকে ২৩ নভেম্বর। বিপিএল মাঠে গড়াবে ২ নভেম্বর।

বিপিএলের সঙ্গে পাকিস্তানি ক্রিকেটাররা সাউথ আফ্রিকার গ্লোবাল টি-টুয়েন্টি লিগে খেলারও ছাড়পত্র পাবেন। প্রোটিয়াদের সঙ্গে সম্পর্কটা বাংলাদেশের মত করেই বজায় রাখতে চায় পিসিবি। শনিবার এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

বিপিএলের পঞ্চম আসর ২ নভেম্বর শুরু হয়ে ১০ ডিসেম্বর শেষ হবে। সাউথ আফ্রিকার গ্লোবাল টি-টুয়েন্টি লিগ শুরু হবে ৩ নভেম্বর। আর শেষ হবে ১৬ ডিসেম্বর।

অন্যদিকে আগামী ৪ নভেম্বর থেকে পাকিস্তানের ন্যাশনাল টি-টুয়েন্টি কাপ শুরু হওয়ার কথা ছিল। আর ১৯ নভেম্বর শেষ হওয়ার তারিখ নির্ধারিত ছিল। এতে সূচি নিয়ে সংঘর্ষ বাধে। যাতে করে পাকিস্তানের ক্রিকেটারদের বিপিএল এবং গ্লোবাল টি-টুয়েন্টি লিগে অংশ নেওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পিসিবি সিদ্ধান্ত নিয়েছে যে, কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ খেলোয়াড়রা, যারা অন্য কোনও নিষেধাজ্ঞার মুখোমুখি হবে না, তাদের টি-টুয়েন্টি টুর্নামেন্টে অংশ নিতে দেয়া হবে। আন্তর্জাতিক ক্রিকেটে আমাদের দেশীয় ক্রিকেটকে শক্তিশালী করার জন্যই এই সিদ্ধান্ত।’

পাকিস্তানের যেসব ক্রিকেটার বিপিএল এবং গ্লোবাল টি-টুয়েন্টি লিগের সঙ্গে চুক্তি করেছে, তাদের এখন ছাড়পত্র দেবে পিসিবি। সেক্ষেত্রে একটি শর্তও দেওয়া হয়েছে। বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অবশ্যই ৭-১৭ নভেম্বর পর্যন্ত জাতীয় লিগে অংশ নিতে হবে।

ক্রিকেটীয় সম্পর্কের কথা পিসিবির বিবৃতিতে বেশ গুরুত্বের সঙ্গেই উল্লেখ করা হয়েছে, ‘আমাদের খেলোয়াড়দের সুবিধার জন্য এবং বাংলাদেশ ও সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ডের সাথে ভাল সম্পর্ক বজায় রাখার জন্য কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ সকল খেলোয়াড়কে বিপিএল এবং গ্লোবাল টি-টুয়েন্টি লিগে খেলার অনাপত্তিপত্র দেয়া হবে। পরে তাদের অবশ্যই পিসিবির টি-টুয়েন্টি টুর্নামেন্টে খেলতে হবে।’

পিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটাররা কিছুটা শর্তের বেড়াজালে থাকলেও পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহিদ আফ্রিদি, মিসবাহ-উল-হক, সোহেল তানভীরসহ যেসব ক্রিকেটার বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ নন, তারা শুরু থেকেই বিদেশি লিগগুলোতে অংশ নেওয়ার ছাড়পত্র পাবেন।

এবার বিপিএলে সবচেয়ে বেশি বিদেশি ক্রিকেটার পাকিস্তানের। সাত দলে মোট ১৭ জন পাকিস্তানি খেলোয়াড় বিপিএলের টিকিট হাতে পেয়েছেন। শহিদ আফ্রিদি, মোহাম্মদ আমির, শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ সামি, উসামা মির, রাজা আলী দার, হাসান আলী, ফাহিম আশরাফ, ইমরান খান জুনিয়র, শোয়েব মালিক, রুম্মান রইস, জুনায়েদ খান, সরফরাজ আহমেদ, শাদাব খান, উসমান খান শেনওয়ারি, বাবর আজম এবং গুলাম মুদাসসর খান।

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: