News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৭ মাঘ ১৪২৪, শনিবার ২০ জানুয়ারি ২০১৮, ১২:৪৪ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ খবর
‘আনসাররা অস্ত্র ঠেকিয়ে আমাদের ভিটেমাটি দখল করেছে’ আসামে এনআরসি’র তালিকায় নেই ৭০ শতাংশ বাঙালি! শেখ হা‌সিনার অধীনে নির্বাচ‌নে বিএন‌পি যাবে না: খালেদা জিয়া শাসক নয়, সেবক হয়ে কাজ করাই আমাদের লক্ষ্য: শেখ হাসিনা সাব্বিরের মতো আর কারো যেন এমন না হয় : মাশরাফি

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নারী শেখ হাসিনা


১০ জুন ২০১৬ শুক্রবার, ১২:২৭  পিএম

ডেস্ক রিপোর্ট


বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নারী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ফটো

বিশ্বের শীর্ষ প্রভাবশালী ছয়জন মুসলিম নারীর শীর্ষে রয়েছেন শেখ হাসিনা।

ফোর্বস সাময়িকীর ২০১৬ সালের শীর্ষ ১০০ প্রভাশালী নারীর তালিকা পর্যালোচনায় এ তথ্য সামনে এসেছে। এতে স্থান পেয়েছেন ছয়জন মুসলিম নারী। তাদের মধ্যে প্রথমেই আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি ফোর্বসের করা বিশ্বের প্রভাবশালী নারীদের ১৩তম বার্ষিক তালিকায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফোর্বসের করা ওই তালিকায় বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের র‌্যাঙ্কিং হচ্ছে ৩৬। জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের অষ্টাদশতম দেশ বাংলাদেশের এই প্রধানমন্ত্রী গত বছর একই তালিকায় ছিলেন ৫৯ নম্বরে। সে হিসেবে এবারের তালিকায় তার প্রভূত উন্নতি হয়েছে।

বিশ্বখ্যাত এই মার্কিন সাময়িকী জানায়, বিশ্বে নারী নেতার সংখ্যা ২০০৫ এর তুলনায় এখন দ্বিগুণ। তালিকায় বিশ্বের রাজনৈতিক ক্ষমতাধর নারীদের র‌্যাঙ্কিংও করা হয়। এতে দেখা গেছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ২৬ নারীর তালিকায় শেখ হাসিনা আছেন ১৫তম স্থানে।

তালিকায় মুসলিম প্রভাবশালী নারীদের র‌্যাঙ্কিংয়ে শেখ হাসিনার পরে আছেন আরব আমিরাতের পরমত সহিষ্ণুতা বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী শেইখা লুবনা আল কাসিমি (৪৩), সৌদি আরবের ব্যবসায়ী লুবনা এস ওলায়ান, আরব আমিরাতের দুবাইভিত্তিক ব্যবসায়ী ড. রাজা ইয়াসা আল গার্গ, মরিশাসের প্রথম নির্বাচিত নারী প্রেসিডেন্ট আমিনা গুরিব-ফাকিম ও বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইন্দোনেশীয় নাগরিক শ্রী মূল্যাণী ইন্দ্রাবতী।

সার্বিকভাবে বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ষষ্ঠবারে মতো শীর্ষস্থান ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল।

নিউজওয়ান২৪.কম/ডিডাব্লিউ

ইংরেজিতে পড়তে ক্লিক করুন   `PM Hasina, the most influential Muslim female at present`

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: