News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৬ কার্তিক ১৪২৪, রবিবার ২২ অক্টোবর ২০১৭, ৮:৩৬ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
ব্রেকিং নিউজ
ব্রাক্ষনবাড়িয়ায় ২৫ হাজার বৈদ্যুতিক সংযোগ সাময়িক বন্ধ নিম্নচাপে নৌ চলাচল বন্ধ তামিলনাড়ুতে ভবন ধসে নিহত ৮ আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২ শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে নৌযান চলাচল বন্ধ
সর্বশেষ খবর
‘মৃত্যু ছাড়া আমার আর কোনো পথ নেই’ সন্ত্রাস আঁকড়ে ধরলে ধর্ম থাকে না: দালাই লামা স্ত্রী’র পরকীয়ায় সাপ নিয়ে যা ঘটালেন স্বামী! এই ভালো এই খারাপ আনিসুল হকের অবস্থা যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা

পুরস্কারের নাম অস্কার কেন?


২৬ ফেব্রুয়ারি ২০১৭ রবিবার, ১১:৫১  এএম

বটতলা ডেস্ক


পুরস্কারের নাম অস্কার কেন?

অস্কার পুরস্কারের নাম ‘অস্কার’ কেন সে ইতিহাস অনেকেই জানেন না। ৩৪ সে.মি. লম্বা গোল্ড প্লেটেড পুরুষ মূর্তিটির নাম ‘অস্কার’ কীভাবে হলো তার রয়েছে এক মজার কাহিনী।

১৯২৭ সালের মে মাসে প্রতিষ্ঠিত হয় দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্সেস। চলচ্চিত্রশিল্পের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য এই অ্যাকাডেমি পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নেয়। তাছাড়া পুরস্কারের জন্য একটি ক্রেস্ট বা মূর্তি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়।

সোনায় মোড়া একটি পুরুষ মূর্তি, হাতে একটি তলোয়ার, মূর্তিটি দাঁড়িয়ে আছে একটি ফিল্ম রোলের উপর।তখন অ্যাকাডেমি অ্যাওয়ার্ড হিসাবেই এটি পরিচিতি ছিল। ১৯৩১ সাল পর্যন্ত ‘অস্কার’ নাম হয়নি। ১৯৩১ সালে অ্যাকাডেমির লাইব্রেরিয়ান মার্গারেট হেরিক একদিন মূর্তিটি দেখে বলে ওঠেন, ‘আরে, এটা দেখতে তো একদম আমার চাচা অস্কারের মতো!’। অস্কার নামটি খুব ভালো লেগে যায় অ্যাকাডেমি কর্তৃপক্ষের। তখন থেকেই স্ট্যাচুটির নাম হয়ে যায় ‘অস্কার’।

বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান এমজিএম-এর শিল্প নির্দেশক সেডরিক গিবসন অস্কার পদকের নকশা করেন। লস এঞ্জেলেসের ভাস্কর জর্জ স্ট্যানলি এই নকশা অবলম্বনে ত্রিমাত্রিক ট্রফি নির্মাণ করেন। সাড়ে ১৩ ইঞ্চি উচ্চতার এই পদকটির ওজন সাড়ে আট পাউন্ড।

ব্রোঞ্জের এই পদকটি ২৪ ক্যারেটের সোনায় মোড়ানো।শুধু সোনার দিয়ে আবরণ দিয়ে তৈরী করা হয়েছে। একটি ট্রোফি তৈরি করতে কত সময় লাগে১২ থেকে ১৪ ঘন্টাএবং ট্রোফি তৈরি করতে ৫ শ` মার্কিন ডলার লাগে।

গুরুত্বপূর্ণ বিষয় হল তা সব হাতের তৈরি, কোনো মেশিন ব্যবহার করে নাএবং ১৫টি পর্যায়ের মাধ্যমে তৈরী করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ধাতুর সরবরাহ কমে যাওয়াও তিন বছর অস্কার পদকটি রঙ করা প্লাস্টারে বানানো হয়। যুদ্ধ শেষে অবশ্য এই পদকগুলো ফেরত নিয়ে নতুন করে ধাতু ও সোনায় মোড়ানো পদক দেয়।

নিউজওয়ান২৪.কম

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: