News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
২৬ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭, ৯:৪৬ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ খবর
ক্ষমতা ধরে রাখতে সরকার বিকারগ্রস্ত হয়ে পড়েছে : খালেদা জিয়া জেরুজালেমকে ইফিলিস্তিনে ব্যাপক সংঘর্ষ, ইহুদি সেনাদের গুলতে নিহত ২ শাকিব-অপুর বিয়ে বিচ্ছেদের কেন্দ্রে কি তাহলে বুবলি? পারিবারিক কলহের জেরে একসঙ্গে স্বামী-স্ত্রীর বিষপান! প্রযুক্তির সুফলতা বাংলাদেশও পেতে চায়: জয়

পাসপোর্টে পুলিশ ভেরিফিকেশন বাতিল করল ভারত


২৩ আগস্ট ২০১৭ বুধবার, ১২:২৪  এএম

বিশ্ব সংবাদ ডেস্ক


পাসপোর্টে পুলিশ ভেরিফিকেশন বাতিল করল ভারত

ভারতে পাসপোর্টের জন্য প্রচলিত পুলিশ ভেরিফিকেশন প্রথা বিলোপ করা হয়েছে। এত দিন পাসপোর্ট আবেদনকারীদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশ তথ্য যাচাই করত। এখন থেকে তার প্রয়োজন নেই বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত সোমবার এ নিয়ে একটি ন্যাশনাল ডাটাবেস উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

বাংলাদেশেও ঘুষ-দুর্নীতির কারণে পাসপোর্টে পুলিশ ভেরিফিকেশন বাতিলের দাবি তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

ভারতে পাসপোর্ট পাওয়া সহজীকরণে নতুন ব্যবস্থা নিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। নতুন ব্যবস্থা হিসেবে সশরীরে পুলিশ ভেরিফিকেশনের পরিবর্তে হবে অনলাইন ভেরিফিকেশন। সে জন্য গত সোমবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্কস অ্যান্ড সিস্টেমস প্রকল্প চালু করে। এই ন্যাশনাল ডাটাবেসের একটি লিঙ্ক পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাসপোর্ট বিভাগের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। ওই লিঙ্কের মাধ্যমেই পাসপোর্টের আবেদনকারীর পুলিশ রেকর্ড বা অপরাধ-সংক্রান্ত যাবতীয় তথ্য অনলাইনেই ভেরিফিকেশন হবে।

এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজর্ষি মেহঋর্ষি জানান, দেশের ১৫ হাজার ৩৯৮টি পুলিশ স্টেশনকে এ ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হয়েছে। তিনি আরও জানান, এ ব্যবস্থার মাধ্যমে কেবল পুলিশ ভেরিফিকেশন নয়, ভাড়াটিয়ার তথ্য যাচাই, এফআইআর দাখিল, এমনকি ফৌজদারি মামলার ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে। পুলিশ এই ডাটাবেসে লগইন করলেই সব তথ্য পেয়ে যাবে। দেশের সাত কোটির বেশি অপরাধীর বর্তমান ও অতীত রেকর্ড ওই ডাটাবেসে রয়েছে।

নিউজওয়ান২৪.কম

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: