News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
১২ বৈশাখ ১৪২৫, বৃহস্পতিবার ২৬ এপ্রিল ২০১৮, ১০:০১ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ খবর
ইন্টারনেট দুনিয়ায় ঝড় তোলা মেয়েটি কে? (ভিডিও) খালেদা জিয়াকে জেলে রেখে নির্বাচন হতে দেয়া হবে না: বিএনপি ‘আনসাররা অস্ত্র ঠেকিয়ে আমাদের ভিটেমাটি দখল করেছে’ আসামে এনআরসি’র তালিকায় নেই ৭০ শতাংশ বাঙালি! শেখ হা‌সিনার অধীনে নির্বাচ‌নে বিএন‌পি যাবে না: খালেদা জিয়া

পাকিস্তানে ভারতীয় টিভি চ্যানেল ও রেডিও নিষিদ্ধ


১৯ অক্টোবর ২০১৬ বুধবার, ১১:০১  পিএম

সার্ক অঞ্চল ডেস্ক


পাকিস্তানে ভারতীয় টিভি চ্যানেল ও রেডিও নিষিদ্ধ

ভারত-পাকিস্তান দা-কুমড়ো সম্পর্কের সর্বশেষ নজির হিসেবে এবার ভারতীয় টিভি চ্যানেল ও রেডিওর সম্প্রচার নিষিদ্ধ করেছে ইসলামাবাদ কর্তৃপক্ষ। আগামী শুক্রবার (২১ অক্টোবর) বিকাল ৩টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। নিষেধাজ্ঞা ভঙ্গকারীদের আইনের আইনানুযায়ী শাস্তি দেওয়া হবে।

পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পিইএমআরএ) বুধবার জারি করা এক আদেশে একথা জানায়। খবর পাকিস্তানের ডন.কম, ভারতের এনডিটিভি ও নবভারতটাইমস.কমের।

এটা এর আগে পাকিস্তানি অনুষ্ঠানাদি ভারতে সম্প্রচারে নিষেধাজ্ঞা জারির প্রতিক্রিয়া বলে জানায় পাকিস্তানি মিডিয়া। ডন.কমের ভাষায়, পাকিস্তান এর মাধ্যমে ভারতকে ‘ইটকা জাবাব পাত্থারমে’ দেওয়ার প্রয়াস চালিয়েছে। প্রসঙ্গত, অতি সম্প্রতি ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রডিউসার্স অ্যাসোসিয়েশন ভারতীয় ফিল্মে পাকিস্তানি শিল্পীদের কাজে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব পাস করে।  

এদিকে, শুক্রবার বিকাল ৩টা থেকে প্রতিবেশি দেশটির টিভি ও রেডিওর ওপর পাকিস্তানি কর্তৃপক্ষ শতভাগ নিষেধাজ্ঞা আরোপ শুরু করবে বলে জানায় সংবাদ মাধ্যমগুলো। পিইএমআরএ’র নোটিসে আরও বলা হয়, পাকিস্তানের কোনো রেডিও বা টিভি চ্যানেল নিষেধাজ্ঞা অমান্য করলে পূর্ব নোটিস ছাড়াই তার লাইসেন্স বাতিল করা হবে।

নোটিসে সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ সরকারের সমালোচনা করে বলা হয়, ভারতকে দেওয়া পারভেজ মোশাররফ সরকারের ‘একতরফা অধিকার’ আজ থেকে বাতিল করা হলো।

গত ৩১ আগস্ট অপর এক ঘোষণায় ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি জানিয়েছিল, যেসব চ্যানেল বেঁধে দেওয়া সীমার অধিক ভারতীয় অনুষ্ঠান সম্প্রচার করবে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। ওইসময় অবৈধ ডিটিএইচ (ডাইরেক্ট টু হোম) ডিভাইস বিক্রিও বন্ধ করে দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ১৮ অক্টোবর কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতীয় সেনাবাহিনীর একটি ব্রিগেড সদরদপ্তরে কাশ্মিরের স্বাধীনতাকামী ‘বিচ্ছিন্নতাবাদী’ গ্রুপের আত্মঘাতি হামলায় ১৮ ভারতীয় সেনা নিহত হওয়ার পর থেকে চির বৈরি দুদেশের সম্পর্ক চরম রূপ নেয়। এর জের ধরে ভারত পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে সার্জিক্যাল স্ট্রাইক নামক হামলা চালিয়ে কয়েকটি জঙ্গি ঘাঁটি ধ্বংস ৯ পাকিস্তানি সেনাকে হত্যার দাবি করে।

পাকিস্তানও দাবি করে তারাও পাল্টা সামরিক তৎপরতায় ৮ ভারতীয় সেনাকে হত্যা ও একজনকে আটক করেছে। সবশেষ, পাকিস্তানে ভঅরতীয় রেডিও-টিভির সম্প্রচার বন্ধের এই আদেশ দুই দেশে মাঝে চলমান উত্তপ্ত সম্পর্কে নয়া মাত্র যোগ করবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। 

এদিকে, ইন্ডিয়া লাইভ টুডে নামক অনলাইন সংবাদ সংস্থা পাকিস্তানের এই পদক্ষেপকে ‘পোস্ট সার্জিক্যাল স্ট্রাইক’ বলে অভিহিত করেছে।

নিউজওয়ান২৪.কম/একে

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: