News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
২৬ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭, ৯:৩৮ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ খবর
ক্ষমতা ধরে রাখতে সরকার বিকারগ্রস্ত হয়ে পড়েছে : খালেদা জিয়া জেরুজালেমকে ইফিলিস্তিনে ব্যাপক সংঘর্ষ, ইহুদি সেনাদের গুলতে নিহত ২ শাকিব-অপুর বিয়ে বিচ্ছেদের কেন্দ্রে কি তাহলে বুবলি? পারিবারিক কলহের জেরে একসঙ্গে স্বামী-স্ত্রীর বিষপান! প্রযুক্তির সুফলতা বাংলাদেশও পেতে চায়: জয়

পাঁচ উপায়ে রাউটারের গতি বাড়ান


০২ আগস্ট ২০১৭ বুধবার, ১০:২৮  পিএম

আইটি ডেস্ক


পাঁচ উপায়ে রাউটারের গতি বাড়ান

ইন্টারনেট ব্যবহার করেন না এ রকম মানুষের সংখ্যা কমছে দিন দিন। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ওয়াই-ফাইয়ের ব্যবহার। আর ওয়াই-ফাই দিয়ে সামাজিক মাধ্যম, ই-মেইলসহ জরুরি কাজগুলো ঘরেই সেরে নিতে রাউটারের কোনো বিকল্প নেই। তবে নানা কারণে রাউটারের কাঙ্ক্ষিত গতি থেকে বঞ্চিত হন গ্রাহকরা। অথচ সাধারণ কিছু বিষয় অনুসরণ করলেই ইন্টারনেট সংযোগের পুরো গতিটাই রাউটারে পাওয়া সম্ভব। চলুন, আইটি ওয়ার্ল্ডের সৌজন্যে জেনে নিই কীভাবে রাউটারের গতি বাড়ানো যায়।

১. রাউটার রাখুন ঘরের মাঝখানে
ইন্টারনেট সংযোগ নেওয়ার সময় আমরা যে জিনিসটা সবচেয়ে অবহেলা করি তা হচ্ছে অতিরিক্ত তার নেওয়া। তারের পরিমাণ কম থাকার কারণে রাউটারের জায়গা হয় ঘরের এক কোণে বা জানালার পাশে। ফলে অর্ধেক ওয়াই-ফাই সিগন্যাল রয়ে যায় বাইরে। এতে করে গতি হ্রাস পায়। কারণ ওয়াই-ফাই ছড়ায় ওমনি ডাইরেকশনালি, অর্থাৎ স্পিকার থেকে আওয়াজ যেভাবে চারদিকে ছড়িয়ে যায়, ঠিক সেইভাবে রাউটারের অ্যান্টেনাকে কেন্দ্র করে ওয়াই-ফাই চারদিকে ছড়িয়ে যায়। তাই রাউটারকে ঘরের মাঝখানে রাখার চেষ্টা করুন।

২. চোখের উচ্চতায় রাখুন
শুধু যে ঘরের মাঝখানে রাখলেই রাউটারের গতি ভালো পাবেন, তা কিন্তু নয়। উচ্চতারও এখানে যথেষ্ট ভূমিকা রয়েছে। মাটি থেকে পাঁচ ফুট উচ্চতা, অর্থাৎ চোখ বরাবর উচ্চতায় রাউটার রাখলে ভালো গতি পাওয়া যায়। পাশাপাশি রাউটারের সিগন্যালের পথে বাধা হয়ে দাঁড়ায় এমন কোনো ডিভাইস, যেমন—কর্ডলেস ফোনের বেস, অন্য কোনো রাউটার, প্রিন্টার, মাইক্রোওয়েভের সঙ্গেও রাউটার রাখা ঠিক নয়।

৩. কম ডিভাইস সংযুক্ত করা
বাড়িতে বন্ধু বা আত্মীয় আনাগোনা খুব বেশি? সবাইকে ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড দিয়ে বেড়ান? তাহলে আপনার ওয়াই-ফাইয়ের গতি কমতে বাধ্য। যদি দ্রুতগতির ইন্টারনেট সংযোগ না হয়, তাহলে একসঙ্গে অনেক বেশি ডিভাইস সংযোগ না দেওয়াই ভালো। এখন অনেক রাউটারে ডিভাইস ব্লক করার সুযোগ থাকে। যদি দেখা যায়, কোনো নির্দিষ্ট ডিভাইস অতিরিক্ত ব্যান্ডউইথ টেনে নিচ্ছে, তাহলে তাকে ব্লক করে দিন। এ ছাড়া ফ্রি ওয়াই-ফাই পেলে অনেকেরই ডাউনলোড করার শখ মাথাচাড়া দিয়ে ওঠে। এতে করেও রাউটারের গতি কমে যায়।

৪. রিপিটার ব্যবহার করা
ওয়াই-ফাইয়ের গতি বাড়িয়ে দিতে রিপিটারের জুড়ি নেই। বাজারে বা অনলাইন শপে প্রচুর রিপিটার পাওয়া যায়। রাউটারের সঙ্গে সংযুক্ত করে নেওয়াও সহজ। অনেক সময় বাড়িতে পুরোনো রাউটার থাকলে যথেষ্ট গতি পাওয়া যায় না। রাউটার এ সমস্যা থেকে সহজেই মুক্তি দেবে আপনাকে।

৫. ইউএসবি রাউটার ব্যবহার করুন
রাউটার কেনার আগে দেখে নিন, তাতে ইউএসবি পোর্ট আছে কি না। কারণ, ইউএসবি পোর্ট থাকলে তাতে এক্সটার্নাল হার্ডড্রাইভ সংযোগ করা সহজ হয়। অথবা প্রিন্টারও সংযুক্ত করতে পারেন। এতে করে ইন্টারনেট থেকে কোনো জিনিস প্রিন্ট দেওয়ার জন্য ডিভাইসের প্রয়োজন পড়বে না। ইউএসবি পোর্টসমৃদ্ধ রাউটারগুলো বেশ শক্তিশালী হয়। ফলে সিগন্যালও পাওয়া যায় ভালো।

নিউজওয়ান২৪.কম

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: