News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৮ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ২:০৪ অপরাহ্ণ
facebook twitter google plus rss
ব্রেকিং নিউজ
নারায়ণগঞ্জে দেয়াল ধ্বসে ৩ বোনসহ নিহত ৪ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে জর্ডানের রানি ১৬ অস্ত্রসহ মশিউর বাহিনীর প্রধান গ্রেফতার নাইজারে বন্দুকধারীদের হামলায় ১৩ পুলিশ নিহত ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, ৮৫.৬৫ শতাংশ অনুত্তীর্ণ
সর্বশেষ খবর
‘মৃত্যু ছাড়া আমার আর কোনো পথ নেই’ সন্ত্রাস আঁকড়ে ধরলে ধর্ম থাকে না: দালাই লামা স্ত্রী’র পরকীয়ায় সাপ নিয়ে যা ঘটালেন স্বামী! এই ভালো এই খারাপ আনিসুল হকের অবস্থা যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা

কসম বলছি- নোবেল কেন পাইছি জানি না: ওবামা


২০ অক্টোবর ২০১৬ বৃহস্পতিবার, ১১:২৭  এএম

বটতলা ডেস্ক


কসম বলছি- নোবেল কেন পাইছি জানি না: ওবামা

দ্য লেট শো’তে ওবামা-কোলবার্ট

২০০৯ সালে কেন তাকে নোবেল শান্তি পুরস্কার দেওয়অ হয়েছিল তিনি আসলে তা জানেন না। এই স্বীকারোক্তি মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার।প্রসঙ্গত বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করা এবং এরকম কাজে চেষ্টা চালানোর জন্য ‘শান্তি’ ক্যাটাগরিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

লস অ্যাঞ্জেলেস টাইমস জানায়, সম্প্রতি স্টিফেন কোলবার্টের টক শো ‘দ্য লেট শো’-তে ওবামা এই বয়ান দেন। এই শোতে অংশ নেওয়া অতিথিদের চাকরির ইন্টারভিউয়ের মতো বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয়। অনেকটা অনানুষ্ঠানিক নৈমিত্তিক খোশ-মেজাজি মুডের এই অনুষ্ঠানে অতিথিকে প্রশ্ন করা হয় তার বর্তমান অবস্থানে আসার যোগ্যতা নিয়েও।

মোট কথা হালকা আমুদে পরিবেশে অনেক সিরিয়াস বিষয়ও আলোচিত হয় জনপ্রিয় এই অনুষ্ঠানে। ভাষা আর ভাব প্রকাশে উপস্থাপক আর অতিথি দুজনের মধ্যেই চলে আসে ক্যাজুয়াল ভাব।

এরই সূত্র ধরে উপস্থাপক কোলবার্ট প্রশ্ন করেন ওবামাকে- এমন কোন পুরস্কার বা যেগ্যতার বিষয়ে বলুন যা সম্প্রতি অর্জন করেছেন?

জবাবে ড্রেসিডেন্ট হিসেবে শতাধিক দেশ সফরকারী ৫৫ বছর বয়সী ওবামা হাসতে হাসতে বলেন, আমি প্রায় ৩০টি সম্মানসূচক ডিগ্রি পেয়েছি। ‘শান্তি’তে নোবেলও পেয়েছিলাম।

কোলবার্ট ফের প্রশ্ন করেন- এই পুরস্কারটি কী জন্য মিলেছিল?

জবাবে উপস্থাপক এবং কোটি কোটি টিভি দর্শককে হতবাক করে দিয়ে ওবামা বললেন, ইমানদারির সঙ্গে বললে বলতে হয়- আমি এখনও জানি না কেন এই পুরস্কার আমাকে দেওয়া হয়েছিল!

ভিডিও দেখুন  

এদিকে, গল্পচ্ছলে মার্কিন রাষ্ট্রপতির বলা এই কথাটি অনেককেই ভাবিত করে তুলেছে। কেউ কেউ মনে করছেন, ক্ষমতার অন্তিমলগ্নে এসে ওবামা ঠাট্টাচ্ছলে একটি কঠিন সত্যই হয়তো বলে দিয়েছেন। যতই হোন না দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর দেশের রাষ্ট্রপতি, কিন্তু তিনিও তো একজন মানুষ। সহজ কথাগুলো সহজে বলে দেওয়ার ইচ্ছা অন্য সবার মতো তার মনেও জাগতেই পারে।

এখানে স্মর্তব্য, অনেক অযোগ্য ব্যক্তিকে নোবেল পুরস্কার দেওয়া এবং যোগ্য ব্যক্তিকে না দেওয়া নিয়ে পক্ষে বিপক্ষে বিস্তর বাদানুবাদ রয়েছে। গ্র্রামীণব্যাংকের প্রতিষ্ঠাতা অর্থিনীতিজ্ঞ ড. ইউনুসের ‘শান্তি’তে নোবেল অর্জনের বিষয়টি নিয়েও অনেকে সমালোচনা করে থাকেন।

প্রসঙ্গত, ওবামার টানা দ্বিতীয় মেয়াদের মার্কিন রাষ্ট্রপতির কার্যকাল শেষ হবে ২০১৭-এর জানুয়ারিতে। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে যাতে তার ডেমোক্রেট দলের পক্ষে লড়ছেন সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন আর রিপাবলিকান দলের পক্ষে লড়ছেন বিজনেস টাইকুন ডোনাল্ড ট্রাম্প।

নিউজওয়ান২৪.কম/একে

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: