News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৬ কার্তিক ১৪২৪, রবিবার ২২ অক্টোবর ২০১৭, ৮:৪৪ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
ব্রেকিং নিউজ
ব্রাক্ষনবাড়িয়ায় ২৫ হাজার বৈদ্যুতিক সংযোগ সাময়িক বন্ধ নিম্নচাপে নৌ চলাচল বন্ধ তামিলনাড়ুতে ভবন ধসে নিহত ৮ আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২ শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে নৌযান চলাচল বন্ধ
সর্বশেষ খবর
‘মৃত্যু ছাড়া আমার আর কোনো পথ নেই’ সন্ত্রাস আঁকড়ে ধরলে ধর্ম থাকে না: দালাই লামা স্ত্রী’র পরকীয়ায় সাপ নিয়ে যা ঘটালেন স্বামী! এই ভালো এই খারাপ আনিসুল হকের অবস্থা যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা

এক দশকে বাংলাদেশ-আমিরাত বাণিজ্য এক বিলিয়ন ডলারে উন্নীত: ইতিহাদ


২২ নভেম্বর ২০১৬ মঙ্গলবার, ০৪:২১  পিএম

স্টাফ রিপোর্টার


এক দশকে বাংলাদেশ-আমিরাত বাণিজ্য এক বিলিয়ন ডলারে উন্নীত: ইতিহাদ

কেক কেটে বাংলাদেশে ইতিহাদের দশ বছরের সাফল্য উদযাপন

ঢাকা: গত দশ বছরে বাংলাদেশের সঙ্গে আরব আমিরাতের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক এক বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এতে অন্যতম ভূমিকা রেখেছে ইতিহাদ এয়ারওয়েজ- এমন দাবি বাংলাদেশে দশ বছর ধরে ফ্লাইট অপারেশন চালানো এই প্রতিষ্ঠানটির।

ইতিহাদের ঢাকা-আবুধাবী ফ্লাইট পরিচালনার দশম বর্ষপূর্তি উপলক্ষ্যে গত সোমবার রাজধানী ঢাকার লা মেরিডিয়েন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানের প্রতি তার কর্মীদের আত্মনিবেদন আর কর্মস্পৃহার প্রশংসা করে ইতিহাদ কর্তৃপক্ষ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেনন ও বাংলাদেশে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাইদ বিন হাজার আল শেহি। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকায় ইতিহাদসহ বিভিন্ন এয়ারলাইন্সের শীর্ষ কর্মকর্তা ও কূটনীতিকরা।

আরব আমিরাতের রাজ্যগুলোর রাজধানীশহরসমূহের সঙ্গে বাংলাদেশের রাজধানী ঢাকার নিয়মিত ফ্লাইট অপারেশন শুরু হয় ২০০৬ সালের ৪মে থেকে। প্রথমদিকে ছিল সপ্তাহে চারটি ফ্লাইট। পরে ক্রমবর্ধমান চাহিদার কারণে তা দৈনিক ফ্লাইটে রূপ নেয়। এয়ারলাইনটি বর্তমানে ৩৮০ সিটের বোয়িং-৭৭৭ সুপরিসর উড়োজাহাজে যাত্রী বহন করে এই রুটে।

ইতিহাদ জানায়, গত গত এক দশকে ঢাকা থেকে আবুধাবী ও অন্যান্য শহরে ১৫ লাখের বেশি যাত্রী আনা নেওয়া করেছে।

এছাড়াও বাংলাদেশ ও আমিরাতের মধ্যে সপ্তাহে তিনটি বিশেষায়িত কারগো ফ্লাইট পরিচালনা করে থাকে ইতিহাদ। এক্ষেত্রে গত এক দশকে এক লাখ ৩৬ হাজার টন পণ্য পরিবহন করেছে এই এয়ারলাইনারটি যার মধ্যে আছে তৈরি পোশাক, ঔষধ, মাছ ও অন্যান্য পচনশীল দ্রব্য।

এসব বাণিজ্যিক কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে আরব আমিরাতের বাণিজ্যিক লেনদেন গত ২০০৬ সালের তুলনায় দ্বিগুণে গিয়ে ঠেকেছে। আর্থিক মূল্যমাণে এটা এক বিলিয়ন মার্কিন ডলার বলে জানায় ইতিহাদ।

বাংলাদেশে ইতিহাদ এয়ারওয়েজের জেনারেল ম্যানেজার হানিফ জাকারিয়া জানান, যাত্রীদেরকে দেওয়া অনন্য সেবা ও সুবিধাদিই তাদের অসাধারণ সাফল্যের পেছনে মূল ভূমিকা রেখেছে।

ভারতীয় উপমহাপদেশে ইতিহাদ এয়ারওয়েজের ভাইস প্রেসিডেন্ট নিরজা ভাটিয়া বলেন, ইতিহাদের বৈশ্বিক নেটওয়ার্কের অচ্ছেদ্য অঙ্গ হচ্ছে বাংলাদেশ।

নিউজওয়ান২৪.কম/আরকে

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: