News One24 logo
Sena Kalyan Sangstha
bangla fonts
৬ কার্তিক ১৪২৪, রবিবার ২২ অক্টোবর ২০১৭, ৮:৪৭ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
ব্রেকিং নিউজ
ব্রাক্ষনবাড়িয়ায় ২৫ হাজার বৈদ্যুতিক সংযোগ সাময়িক বন্ধ নিম্নচাপে নৌ চলাচল বন্ধ তামিলনাড়ুতে ভবন ধসে নিহত ৮ আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২ শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে নৌযান চলাচল বন্ধ
সর্বশেষ খবর
‘মৃত্যু ছাড়া আমার আর কোনো পথ নেই’ সন্ত্রাস আঁকড়ে ধরলে ধর্ম থাকে না: দালাই লামা স্ত্রী’র পরকীয়ায় সাপ নিয়ে যা ঘটালেন স্বামী! এই ভালো এই খারাপ আনিসুল হকের অবস্থা যে শর্তে বিপিএল-ছাড়পত্র পাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা

একটি আদর্শ ‘স্বামী’ বিষয়ক রচনা!


২৯ অক্টোবর ২০১৬ শনিবার, ০২:০৩  পিএম

জোক্স ডেস্ক


একটি আদর্শ ‘স্বামী’ বিষয়ক রচনা!

কার্টুন সৌজন্য: কে. মাহমুদ

ভূমিকা: স্বামী একটি গৃহপালিত ও স্ত্রীভক্ত প্রাণী। পুরুষ মানুষ বিয়ের মাধ্যমে স্বামীতে রূপান্তরিত হয়ে থাকে। এদের সঠিকভাবে পোষ মানালে ঘর ও বাইরের সমস্ত রকম কাজে ব্যবহার করা যায়।

খাদ্য: এরা সর্বভুক প্রাণী হলেও চুমু ও আদর খেতে খুব পছন্দ করে। অনেক ক্ষেত্রে এরা স্ত্রীর সযত্নে তৈরি করা চিত্রনাট্য ও গল্প সানন্দে, তৃপ্তি সহকারে খেয়ে হজম করে।

আকৃতি: এদের সাধারণত একটি ভুঁড়ি, শক্ত ঘাড়, দুর্বল মেরুদণ্ড এবং টুপি পরবার উপযোগী মাপসই একটি (মতান্তরে দুইটি) মাথা থাকে।

প্রকৃতি: এরা সাধারণত নিরীহ, শান্তিপ্রিয় ও ঝগড়াঝাঁটিতে অপটু হয়ে থাকে। বিয়ের আগে এদের স্বভাবে সিংহের বল থাকলেও বিয়ের পর সেই সিংহ দুর্গারূপিণী স্ত্রীর বাহনে পরিণত হয়। তাই এরা স্ত্রী-প্রভুর অবাধ্য হয়ে চরম অশান্তি ভোগের আশঙ্কায় চিরকাল মিনমিনে স্বভাবের ‘মিনসে’ হয়ে থাকে।

এরা পুরনো কথার দিন-ক্ষণ, নাড়ি-নক্ষত্র সেভাবে মনে রাখতে পারেনা বলে ঝগড়া বা বিতর্কে প্রায়শই পরাজিত হয়। সাধারণত নারীদের প্রতি এদের একটু দুর্বলতা দেখতে পাওয়া যায়। কোনো মহিলার অনুরোধ বা আব্দার এরা সহজে ফেলতে পারে না।

উপকারিতা: স্বামী উপকারী ও ভীষণভাবে নিত্যপ্রয়োজনীয় একটি প্রাণী। এরা ছুটির দিনে সংসারের নানাবিধ কাজ, যেমন প্যান পরিষ্কার, ফ্যান পরিষ্কার প্রভৃতি করে থাকে। এছাড়া এরা স্ত্রীর চোখে আইলাইনার, আইশ্যাডো প্রভৃতি লাগিয়ে দিয়ে, শাড়ির কুঁচি ধরে, হুঁক আটকাতে বা খুলে স্ত্রীকে রূপচর্চা ও অন্যান্য কাজকামে সাহায্য করে।

পারিবারিক ভ্রমণের সময়ে এরা কুলীরূপ ধারণ করে ভারী ব্যাগ বহন করে, কখনো বা এরা ড্রাইভার রূপ ধারণ করে স্ত্রীকে লং ড্রাইভে নিয়ে যায়। এদেরকে বিবাহ করে অনেক অতি সাধারণ নারী বিদেশে ভ্রমণ ও বসবাসের সুযোগ পায়। অবসর জীবনে বা বৃদ্ধ বয়সে এদেরকে নাতি-নাতনি প্রতিপালন, ঘর পাহারা, বারবার দোকানে গিয়ে প্রয়োজনীয় টুকিটাকি জিনিস কিনে আনা– এই ধরনের গৃহস্থালির কাজে ব্যবহার করা হয়ে থাকে।

অপকারিতা: অনেক প্রকার স্বামী অফিসের কাজে অধিকাংশ দিন রাত করে বাড়ি ফেরে। অনেকে আবার বাড়িতে অফিসের কাজও নিয়ে আসে। তাই এরা স্ত্রীকে তাদের চাহিদামতো সময় দিতে পারে না। অধিকাংশ স্বামীই স্ত্রীকে শপিংয়ে নিয়ে গিয়ে ধৈর্য হারিয়ে ফেলে। তাদের শাড়ি, গয়না কেনার যথাযথ সঙ্গী হতে পারে না।

উপসংহার: গৃহপালিত প্রাণীদের মধ্যে সংসারে স্বামীর চেয়ে শ্রেষ্ঠ প্রাণী বিরল। যে আবিষ্কারক ‘স্ত্রী’ নামক ‘দামি’ পোষমানানোর ‘যন্তর’টি আবিষ্কার করেছিলেন, তাঁর কাছে পৃথিবীবাসী চিরকৃতজ্ঞ থাকবে। (ইন্টারনেট থেকে সংগৃহীত)

নিউজওয়ান২৪.কম/আরকে

নিউজওয়ান২৪.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: